জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করবেন যেভাবে


জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করবেন যেভাবে

নতুন ভোটার হয়েছেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র পাননি। তবে নানা কাজে জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন হচ্ছে। আপনার চাহিদার কথা বিবেচনা করে অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার সুবিধা রয়েছে।

ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর ব্যবহার করে এনআইডি কার্ডের অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন। এছাড়া আপনি যদি এনআইডি কার্ড হারিয়ে থাকেন তবে এনআইডি নম্বরটি যদি কোথাও লেখা থাকে তাহলেও আপনি এই পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার চেষ্টা করতে পারেন।

জেনে নিন অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করবেন যেভাবে -

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড - প্রথম ধাপ

(আপনার নিকট যদি আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর থেকে থাকে, তাহলে সরাসরি ২য় ধাপে যান। আর আপনি যদি এনআইডি কার্ডের জন্য ছবি তুলে থাকেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র পাননি, তাহলে এই ধাপ থেকেই শুরু করুন।) কম্পিউটার ব্রাউজারে প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা সঠিকভাবে পূরণ করে আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার সংগ্রহ করুন।

এছাড়া মোবাইল থেকে এসএমএস করেও জাতীয় পরিচয়পত্র নম্বর পেতে পারেন। যারা নতুন রেজিস্ট্রেশন করেছেন কিন্তু এনআইডি পাননি তারা খুব সহজেই এনআইডি নম্বর পেতে পারেন। এজন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন nid স্পেস দিয়ে ফরম নম্বর স্পেস দিয়ে জন্ম তারিখ (দিন-মাস-বছর)। মেসেজটি পাঠান ১০৫ নম্বরে। ফিরতি মেসেজে আপনি আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর পাবেন। মেসেজের উদাহরণ: nid 1234567 24-08-1992 

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার জন্য রেজিষ্ট্রেশন করুন

যারা জাতীয় পরিচয়পত্র পেয়েছেন তারা সংশোধন / ডুপ্লিকেট কপির জন্য আবেদন করতে পারবেন, যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা নতুন নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন। যারা ইতিমধ্যে নিবন্ধন করেছেন কিন্তু জাতীয় পরিচয়পত্রের কপি পাননি, তারা অ্যাকাউন্ট রেজিস্টার করে ডাউনলোড অপশন থেকে জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ করতে পারবেন। 

যেভাবে রেজিষ্ট্রেশন করবেন -

১. এই ফরমে জাতীয় পরিচয়পত্র / ফর্ম নম্বর, জন্ম তারিখ, ক্যাপচা দিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করুন। যারা এখনো জাতীয় পরিচয়পত্র পাননি, তারা উপরের প্রথম ধাপ এ উল্লিখিত নির্দেশনা অনুসরণ করে নাম্বার বের করতে পারবেন। 

২. এরপর একটি নতুন ফরম আসবে। সেখান থেকে যথাযথভাবে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানার তথ্য প্রদান করুন।

৩. পরবর্তী বাটনে ক্লিক করলে আপনার সঠিক মোবাইল নাম্বার চেয়ে একটি ফরম আসবে। উক্ত ফর্মে আপনার মোবাইল নাম্বার প্রদান করুন। এরপর ‘বার্তা পাঠান’ বাটনে ক্লিক করুন।

৪. যে মোবাইল নাম্বার প্রদান করেছেন সেটি থেকে এসএমএসে এ প্রাপ্ত ভেরিফিকেশন কোডটি সাইটের ঐ ফরমে প্রবেশ করিয়ে “বহাল” বাটন ক্লিক করে পরবর্তী ধাপে যান।

৫. এরপরের পেজে সেট পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন। নতুন যে পেজ আসবে সেখানে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড প্রদান করুন। পরবর্তীতে এই সাইটে লগইন করতে প্রদানকৃত ইউজারনেম এবং পাসওয়ার্ড দরকার হবে।

৬. এরপর আপডেট বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে।

জাতীয় পরিচয়পত্র ডাউনলোড - দ্বিতীয় ধাপ

১. রেজিস্ট্রেশন সম্পন্ন হলে এই লিংকে প্রবেশ করুন। এখানে আপনার লগইন তথ্য এবং ক্যাপচা পূরণ করে লগইন বাটনে ক্লিক করুন। এবার মোবাইলে মেসেজে একটি সিকিউরিটি কোড আসবে। অবশ্য আপনি চাইলে ই-মেইলেও কোডটি নিতে পারেন। লগইন করলে আপনার জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন তথ্য দেখতে পাবেন।

এবার জাতীয় পরিচয়পত্রের সফট কপি ডাউনলোড করতে ডানদিকে নিচে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করুন।

NID ডাউনলোড – বিকল্প উপায়

যদি অনলাইনে জাতীয় পরিচয়পত্রের সাইটে নিবন্ধন কিংবা লগইন করে NID ডাউনলোড করতে না পারেন, তাহলে আপনার মোবাইল থেকে 105 নম্বরে কল করুন। সেখানে একজন দায়িত্বরত অফিসারের সাথে কথা বলে প্রয়োজনীয় তথ্য প্রদান করে ফোনে মেসেজের মাধ্যমে আপনার এনআইডি কার্ড অনলাইন কপি বা জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোডের লিংক পাবেন। সেই লিঙ্কে ক্লিক করুন। আপনার এনআইডির অনলাইন কপি পাবেন। সেখান থেকে ডকুমেন্টটি সেইভ করে প্রিন্ট করে নিলেই হবে।