জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা দেওয়ার নিয়ম


জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা দেওয়ার নিয়ম

আপনি কি নতুন ভোটার হতে চান? জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেছে? জাতীয় পরিচয়পত্রের ভুল তথ্য কিভাবে সংশোধন করবেন? এমন অনেক প্রশ্নের উত্তর আপনাকে আগেই জানিয়েছি। জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম নিয়ে রয়েছে একাধিক পোস্ট।

আজ আপনাকে জানাবো জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা দেওয়ার নিয়ম।

নির্বাচন কমিশনের নির্ধারিত ফি ট্রেজারি চালানের মাধ্যমে অথবা ‘সচিব, নির্বাচন কমিশন সচিবালয়’ এর অনুকূলে পে-অর্ডার/ব্যাংক ড্রাফের মাধ্যমে পরিশোধ করা যাবে। এছাড়াও বিকাশ ও ডাচ-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং (রকেট) এর মাধ্যমে এনআইডির ফি পরিশোধ করা যায়।

ট্রেজারি চালানের মাধ্যমে ফি প্রদান

বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখায় ট্রেজারি চালানে জমা দেওয়া যাবে। আপনার কাছে ঝামেলা হলে নির্বাচন কমিশন এর ট্রেজারি বিজ্ঞপ্তি ডাউনলোড করে ব্যাংকে গিয়ে বলুন নির্বাচন কমিশনের ফি জমা দেব। ব্যাংকের কর্মকর্তাই আপনার সকল কাজ করে দিবে।

রকেটের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা

বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্ধারিত ফি মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে খুব সহজেই প্রদান করা যায়। এজন্য নিচের ধাপগুলো খেয়াল করুন-

১. রকেটের মেনু পেতে ডায়াল করুন *322#

২. Payment বেছে নিন (Replay 1)

৩. Bill Pay (Replay 1)

৪. 1000 (EC এর জন্য নির্ধারিত বিলার আইডি লিখে রিপ্লাই দিন)

৫. NID No (আপনার ভোটার কার্ড এর আইডি নাম্বার লিখে রিপ্লাই দিন)

৬. টাকার পরিমাণ লিখে গোপন নাম্বার দিয়ে বিল পরিশোধ করুন।

বিকাশের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি জমা

বিকাশ অ্যাপ থাকলে আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন বা নতুন জাতীয় পরিচয়পত্রের আবেদন - সবকিছুর ফি পরিশোধ করতে পারবেন ঘরে বসেই। এর আগে জাতীয় পরিচয়পত্র সংশোধন : আপনার সব প্রশ্নের উত্তর জেনে নিন।

বিকাশ অ্যাপের ‘পে বিল’ অপশন থেকে সরকারি ফি NID Service সেবাটি সিলেক্ট করে যে সেবাটির জন্য আবেদন করেছেন তার পেমেন্ট করুন।
 
নিচের NID Service / জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবার ফি বিকাশ করতে পারবেন-

১. জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন (NID Info Correction)

২. অন্যান্য তথ্য সংশোধন (Other Info Correction)

৩. জাতীয় পরিচয়পত্র ও অন্যান্য- উভয় তথ্য সংশোধন (Both Info Correction) 

৪. নিয়মিত পদ্ধতিতে ডুপ্লিকেট জাতীয় পরিচয়পত্র (Duplicate Regular)

৫. জরুরি ভিত্তিতে ডুপ্লিকেট জাতীয় পরিচয়পত্র (Duplicate Urgent) 

জাতীয় পরিচয়পত্র বা তথ্য-উপাত্ত সংশোধনের আবেদন ফরম-২ পূরণের সময় ৫নং ক্রমিক নাম্বারে ব্যাংকের নাম: রকেট/বিকাশ, ট্রানজেকশন আইডি এবং টাকার পরিমাণ লিখুন। হারানো বা নষ্ট হওয়ার কারণে নতুন জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য আবেদন ফরম-৬ পূরণের সময় ১৫ নং ক্রমিক নাম্বারে টাকার পরিমাণ আর মাধ্যম হিসাবে বিকাশ/রকেট, ট্রানজেকশন আইডি ও টাকার পরিমাণ লিখুন।